ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

চকরিয়ায় দুটি অবৈধ সমিল উচ্ছেদ 

মাতামুহুরী নদীতে বালু উত্তোলনকালে সেলোমেশিন ও পাইপ জব্দ, জরিমানা 

এম জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিযানে অনুমোদনবিহীন দুটি সমিল উচ্ছেদ ও মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে দুইটি সেলো মেশিন, বিপুল পরিমাণ পাইপ জব্দ করা হয়েছে। অভিযানে তিনটি মামলায় ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।   সোমবার (২ অক্টোবর) দুপুরে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জেপি দেওয়ান এর নেতৃত্বে উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন ও মাতামুহুরী নদীর ছিকলঘাট এলাকায় পৃথকভাবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান। তিনি বলেন, উপজেলার বেশিরভাগ এলাকায় সরকারি অনুমোদন বিহীন একাধিক সমিল বসিয়ে কতিপয় লোকজন সরকারি বনাঞ্চলের গাছপালা উজাড়ে জড়িত রয়েছে। বিষয়টি ভ্রাম্যমান আদালতের নজরে আসার পর গতকাল দুপুরে চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে অভিযান চালিয়ে অনুমোদন বিহীন দুটি সমিল উচ্ছেদ করা হয়েছে। এসময় সমিল গুলো থেকে বিপুল পরিমাণ চোরাই গাছ ও গাছ সিরাইয়ের যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

তিনি বলেন, অভিযানে তিনটি মামলায় অভিযুক্তদের ৬০ হাজার টাকা জরিমানা করে একইধরনের অপরাধ যাতে ভবিষ্যতে না হয়, সেই বিষয়ে সর্তকতা করা হয়েছে।

ইউএনও জেপি দেওয়ান বলেন, একইদিন বিকালে আদালত চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়নের ছিকলঘাটস্থ মাতামুহুরী নদীর তীর এলাকায় অভিযান পরিচালনা করেন। এসময় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে দুটি সেলো মেশিন ও পাইপ জব্দ করেছে।

চকরিয়া উপজেলা ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনাকালে উপজেলা প্রশাসন, বন বিভাগ ও পুলিশ, আনসার বাহিনীর সদস্যরা অংশ নেন।

পাঠকের মতামত: